ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বাংলাদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ বিষয় । পৃথিবীর প্রায় সব দেশের ইতিহাসেই কোন না কোন মুক্তিযুদ্ধের ইতিহাস আছে । তবে বাংলাদেশ ই একমাত্র দেশ যে দেশে মাতৃভাষা কে রক্ষার জন্য ভাষা আন্দোলন
ও মুক্তিযুদ্ধ হয়েছে । মুক্তিযুদ্ধের ইতিহাস ঠিকভাবে জানতে হলে অবশ্যই ভাষা আন্দোলন এর প্রেক্ষাপট সম্পর্কে জানতে হবে ।

মুক্তিসংগ্রাম বা ১৯৭১ এর মুক্তিযুদ্ধ একদিনের মুক্তিযুদ্ধের ইতিহাস নয় । ১৯৭১ এর প্রেক্ষাপট গড়ে উঠেছিল প্রায় ১৯৪৭ এর সময় থেকেই । ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধ বা মুক্তিসংগ্রাম সংঘটিত হয়েছিল মাতৃভাষা কে রক্ষার জন্য । ১৯৭১ সাল এ স্বাধীনতা সংগ্রাম বা মুক্তিসংগ্রাম সংঘটিত হওয়ার আগ পর্যন্ত এ দেশ পূর্ব পাকিস্তান হিসেবে পশ্চিম পাকিস্তানের শাসনে ছিল । ১৯৭১ এর প্রেক্ষাপট ঘাঁটলে দেখা যায় যে পশ্চিম পাকিস্তানীরা এদেশের মানুষের উপর প্রচণ্ড অন্যায় অত্যাচার করত । শেষ পর্যন্ত তারা এদেশের মাতৃভাষা এর উপরও হস্তক্ষেপ করল । তারা পূর্ব
পাকিস্তানের মাতৃভাষা বাংলাকে পরিবর্তন করে উর্দু করতে চাইল ।
মাতৃভাষা এর উপর এই অন্যায় অত্যাচার এদেশের মানুষ মেনে নিল না । ফলে তৈরি হল ভাষা আন্দোলন এর এবং মুক্তি সংগ্রাম এর । ভাষা আন্দোলনস্বাধীনতা যুদ্ধ যে মুক্তিযুদ্ধের ইতিহাস তৈরি করে তাতে স্থান পায় ১৬ ডিসেম্বর , ২৬ শে মার্চ , ২১ শে ফেব্রুয়ারী এর মত দিনগুলো ।

১৯৭১ এর প্রেক্ষাপট , ভাষা আন্দোলন , স্বাধীনতা সংগ্রাম , মুক্তিসংগ্রাম , স্বাধীনতা যুদ্ধ , বিজয় সংগ্রাম যাই বলি না কেন ১৯৭১ এর মুক্তিযুদ্ধের ইতিহাস এর শুরু হয় মূলত ১৯৪৭ এর দেশ ভঙ্গের মধ্যে দিয়ে । ১৯৫২ সালের ভাষা আন্দোলন এর শুরু হয়েছিল ১৯৪৭ এর দেশ বিভাগের ১৭ দিন পর তমুদ্দিন মজলিশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে । ১৯৪৭ থেকে ১৯৭১ এই চব্বিশ বছরে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ এর প্রেক্ষাপট গড়ে উঠে । বিভিন্ন জনসভায় মহাম্মাদ আলি জিন্নাহ সহ আর অনেকে বলেন যে বাংলা নয় বরং উর্দুই হবে এদেশের মাতৃভাষা । এই অন্যায় দাবীর বিরুদ্ধে এ দেশের ছাত্রজনতা ভাষা আন্দোলন গড়ে তুলে । মাতৃভাষা রক্ষার জন্য এই ভাষা আন্দোলন এ ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী সালাম , রফিক , জব্বার সহ আরও অনেকে শহীদ হন ।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বাঙালি জাতির এক গৌরবের বিষয় । মাতৃভাষা কে রক্ষার জন্য ২১ শে ফেব্রুয়ারী তে জীবন দিয়েই এই আন্দোলন থেমে যায় নি , বরং আন্দোলন আর তীব্র হয়েছে । মাতৃভাষা কে রক্ষার জন্য ও পরাধীনতা থেকে নিজেকে বাঁচানোর জন্য এ দেশের সর্ব স্তরের মানুষ ঝাঁপিয়ে পরে স্বাধীনতা যুদ্ধ তে । এই স্বাধীনতা যুদ্ধ প্রায় নয় মাস ধরে চলেছিল এবং এতে শহীদ হয়েছিল প্রায় ৩০ লক্ষ মানুষ ।

একাত্তুরের বাংলাদেশ ছিল উত্তাল । সবাই নিজের জীবনের মায়া ত্যাগ করে যুদ্ধে ঝাঁপিয়ে পরে । মাতৃভাষা কে রক্ষার জন্য নিজের জীবন  উৎসর্গ করে । ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বাঙালি জাতির জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় । ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ এর সঠিক ইতিহাস অনেকেই জানে না । সরকারের উচিত ভাষা আন্দোলন , স্বাধীনতা যুদ্ধ তথা মুক্তিসংগ্রাম এর ইতিহাস সুষ্ঠুভাবে সংরক্ষণ করা । ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ এদেশের মানুষের গর্ব । এই ইতিহাস পৃথিবীর বুকে স্বাধীন বাংলাদেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়ানোর ইতিহাস । ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ তাই আমার গর্ব ।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ নিয়ে আরও বিস্তারিত লিখা হবে পরের পর্বে ।

Related posts

Leave a Comment